Close

At a glance Act, Law and Circular


** http://easyactlaw.com লিংকে যেতে হবে।

উপরের টেক্সট বক্সে আপনার যে ধারা বা বিধি প্রয়োজন তার ক্রমিক নম্বর লিখুন। যেমন- ১২ধারা / ১২ ধারা / ১২ ইত্যাদি। যে ভাবে খুশি সে ভাবেই খুজতে পারেন।

বিধি খোজার ক্ষেত্রেও ঐ একই পদ্ধতি।

আবার,, আইন বিধির ব্যবহৃত শব্দ দিয়েও খুজতে পারেন। যেমন- বার্ষিক সাধারণ সভা / নির্বাচন / নিবন্ধন / অবসায়ন ইত্যাদি লিখে “খুজুন” বাটনে ক্লিক করুন।

পেয়ে যাবেন আপনার প্রয়োজনীয় ধারা, সংশ্লিষ্ট বিধি ও সংশ্লিষ্ট সার্কুলার।

খোজার ক্ষেত্রে শব্দ বা ধারা-বিধির ক্রমিক নং যত সুনির্দিষ্ট হবে, চাহিত তথ্য ততই সুষ্পষ্ট ভাবে পাওয়া যাবে।

অথবা

আপনি যে ভাবে খুজতে অভ্যস্ত সেই শব্দ, সংখ্যা বা বাক্য লিখে “খুজুন” বাটনে ক্লিক করুন।

পেয়ে যাবেন আপনার কাঙ্খিত আইনের ধারা সংশ্লিষ্ট বিধি এবং প্রজ্ঞাপন।

০১। এক ক্লিকেই পাওয়া যাবে, কাঙ্খিত আইন, সংশ্লিষ্ট বিধি ও সংশ্লিষ্ট প্রজ্ঞাপন বা আদেশ।

০২। আইন বা বিধি মুখস্ত না রাখলেও চলবে।

০৩। আইন, বিধিমালা বা সার্কুলার সঙ্গে না রাখলেও চলবে।

০৪। বিশ্বের যে কোন প্রান্ত হতে এ সফটওয়ারটি ব্যবহার করা যাবে।

০৫। যেহেতু সফটওয়ারটি ওয়েব বেজড এবং অ্যাপস রয়েছে, সেহেতু ব্যবহারকারী কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের মাধ্যমে অতি সহজেই ব্যবহার করতে পারবেন।

০৬। আইন-বিধি জানার জন্য অন্য কারো সাহায্য না নিলেও চলবে।

০৭। সময়ের অপচয় কমবে। ফলে দাপ্তরিক সিদ্ধান্ত নিতে কালবিলম্ব হবে না।

০৮। অনেক সময় আইন-বিধির সাথে জারীকৃত সার্কুলারের কথা মনে থাকে না। কিন্তু এই সফটওয়ারের মাধ্যমে এই ভুল হবে না।

০৯। TCV কম এবং সমবায় কর্মকর্তা সহ দেশের সকল সমবায়ীদের জন্য ইহা খুবই ব্যবহার উপযোগী।

বিঃদ্রঃ এই সফটওয়ারে সমবায় সমিতি আইন,২০০১ (সংশোধন-১৩) এবং বিধিমালা,২০০৪ (সংশোধন-২০২০) অবিকৃত অবস্থায় রয়েছে।

সফটওয়ারের উপরের ডান কোনায় “আপনার পরামর্শ” নামক একটি বাটন রয়েছে। যেখানে আপনার মূল্যবান পরামর্শ বা আরো কি করলে ভালো হয় সবার ব্যবহার উপযোগী হয় তা জানাবেন। আপনার পরামর্শ এই প্রচেষ্টকে আরো গতিশীল ও অতি সহায়ক হিসাবে সবার কাছে উপস্থাপিত হবে।

সফটওয়ারের বৈশিষ্ট্য সমূহঃ ০১। এক ক্লিকেই পাওয়া যাবে কাঙ্খিত আইন, সংশ্লিষ্ট বিধি ও সংশ্লিষ্ট প্রজ্ঞাপন বা আদেশ। ০৪। বিশ্বের যে কোন প্রান্ত হতে এ সফটওয়ারটি ব্যবহার করা যাবে। ০৫। যেহেতু সফটওয়ারটি ওয়েব বেজড এবং অ্যাপস (APS) রয়েছে, সেহেতু ব্যবহারকারী ডেক্সটপ, ল্যাপটপ বা মোবাইলের মাধ্যমে অতি সহজেই ব্যবহার করতে পারবেন। ০৬। আইন-বিধি জানার জন্য অন্য কারো সাহায্য না নিলেও চলবে। ০৭। সময়ের অপচয় কমবে। ফলে দাপ্তরিক সিদ্ধান্ত নিতে কালবিলম্ব হবে না। ০৮। আইন-বিধির বই সঙ্গে না রাখলেও চলবে। ০৯। কোন ধারার সাথে কোন বিধির সম্পর্ক তা নিয়ে আর চিন্তা না করলেও চলবে। কারণ আইনের একটি ধারার সাথে সংশ্লিষ্ট বিধি এবং সংশ্লিষ্ট সার্কুলার উপস্থাপিত হবে খুব সহজেই এবং বিনা পরিশ্রমে। ১০। সমবায় অঙ্গনের সকল কর্মকর্তা/ কর্মচারী এবং দেশের সকল সমবায়ীদের জন্য ইহা খুবই সহায়ক ভূমিকা পালন করবে। ১০। প্রত্যন্ত অঞ্চলের একজন সমবায়ী খুব সহজেই সমবায় আইন-বিধির চর্চার করতে পারবেন। ১১। ধারা বা বিধির ক্রমিক নং অথবা যে কোন বিষয় দিয়ে খোজা যাবে। তবে খোজার ক্ষেত্রে যত সুনির্দিষ্ট হবে ততই সুষ্পষ্ট তথ্য উপস্থাপিত হবে আপনার সামনে। ১২। সর্বোপরি TCV হ্রাস পাবে। ** সফটওয়ারটি সকলের জন্য সম্পূর্ণ ফ্রি !!! বিঃদ্রঃ এই সফটওয়ারে সমবায় সমিতি আইন,২০০১ (সংশোধন-১৩) এবং বিধিমালা,২০০৪ (সংশোধন-২০২০) সম্পূর্ণ অবিকৃত অবস্থায় রয়েছে। যে কোন আপডেট সকলকে জানিয়ে দেয়া হবে ফেসবুক এর মাধ্যমে। ফেসবুক: https://www.facebook.com/Rupom19/ ওয়েব পেজের উপরের ডান দিকে “আপনার পরামর্শ” বাটনে ক্লিক করে আপনার পরামর্শ ও মতামত দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।
presentation